পরিস্থিতি আরও ভয়াবহ হবে: ফাউচি

মিরর ডেস্ক : যুক্তরাষ্ট্র সরকারের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি সতর্ক করেছেন, করোনার সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি। ছুটির ভ্রমণ শেষে দেশ আরও ‘জটিল পরিস্থিতি’র মুখোমুখি হতে পারে। রবিবার (২৭ ডিসেম্বর) মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশঙ্কার কথা বলেছেন তিনি।

গত মাসে থ্যাংকসগিভিং হলিডে শেষে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ দ্রুত বেড়ে গেছে। সংক্রমণের সংখ্যা দুই লাখ এবং দৈনিক গড় মৃত্যু তিন হাজার ছাড়িয়েছে। এ বছর সেখানে বড়দিন ও নতুন বছরের ছুটিতে ভ্রমণ কম হলেও তা উল্লেখযোগ্য। রবিবার ফাউচি সিএনএনকে বলেন, এই উদ্বেগের কথা আমি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শেয়ার করেছি। আগামী কয়েক সপ্তাহে পরিস্থিতি ভয়ংকর হতে পারে।

এর আগে বাইডেন বুধবার সতর্ক করে বলেছিলেন, জাতির অন্ধকার দিনগুলো আমাদের পেছনে নয়, সামনে রয়ে গেছে। এ পর্যন্ত দেশটির ২০ লাখ মানুষ টিকা পেয়েছে। বছরের শেষ নাগাদ দুই কোটি লোক টিকা পাবে বলে মার্কিন প্রশাসন ঘোষণা দিয়েছে। এ প্রসঙ্গে ফাউচি বলেন, এপ্রিল নাগাদ অগ্রাধিকার ভিত্তিতে যাদের টিকা দেওয়ার কথা তারা সকলেই পেয়ে যাবেন বলে তিনি আস্থাশীল। এর মধ্য দিয়ে সাধারণ জনগণের টিকা পাওয়ার পথ উন্মুক্ত হবে।