হুইল চেয়ারে করে ভোট দিলেন ৯৯ বছরের শরিফ, কোলে এসে ৭৫ বছরের ছকিনা

স্টাফ রিপোটার : প্রথম দফা পৌরসভা নির্বাচনে দিনাজপুরে ফুলবাড়িতে হুইল চেয়ারে বসেই প্রথমবারে মতো ইভিএমে ভোট দিলেন ৯৯ বয়সী বৃদ্ধ শরিফ উদ্দিন চৌধুরী। এ ছাড়া একই কেন্দ্রে ছেলের কোলে করে ভোট দিতে আসেন ছকিনা বেওয়া (৭৫) নামের এক বৃদ্ধ মহিলা।

ফুলবাড়ি পৌরশহরের বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সকাল ১১টায় ভোট দিতে আসেন ওই দুই ব্যক্তি। ওই কেন্দ্রের প্রিজাইটিং কর্মকর্তা রাজ্জাক উল হায়দার বলেন, ভোটগ্রহণ শুরুর দিকে ভোটারের উপস্থিতি কিছুটা কম হলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটারের উপস্থিত অনেকটা বেড়ে যায়। এগারোটা পর্যন্ত কেন্দ্রের মোটভোটারের ১৫ শতাংশ ভোট পড়েছে। ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ১৮৩ জন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, দিনাজপুরের ফুলবাড়ি পৌরসভার নির্বাচনে এবারেই প্রথমবারের মতো ইভিএমে ভোট দিবে ২৭ হাজার ৯৩১ জন ভোটার। তাদের মধ্যে ১৩ হাজার ৫৫২ পুরুষ এবং ১৪ হাজার ৩৩৯ জন মহিলা ভোটার রয়েছেন। ১০ কেন্দ্রে ৯৪টি বুথে এই ভোটগ্রহণ চলবে।

নির্বাচনে মেয়র পদে চার জন প্রার্থীপ্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা মার্কা নিয়ে লড়ছেন সাবেক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীভাই খাজা মইনুদ্দিন, বিএনপি ধানের র্শীষ মনোনিত শাহাদৎ হোসেন শাহাদত আলী, পৌর বিএনপির সভাপতি মাহমুদুল আলম লিটন এবং বর্তমান মেয়র মুরতুজা। এ ছাড়া কাউন্সিলর পদে ২৯ এবং সংরক্ষিত আসনে ১০ জন মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জেলা সিনিয়র নিবাচন কর্মকর্তা ও সহকারি রির্টানিং অফিসার শাহিনুর ইসলাম প্রামাণিক বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনে সব ধরনের প্রস্ততি শেষ করা হয়েছে। ব্যাপক নিরাপত্তা বলয়ে সাজানো হয়েছে ভোটকেন্দ্রগুলো।

জেলানির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা জানান, গুরুত্বপূর্ণ ১০ ভোটকেন্দ্রের সবগুলোতে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, সাতজন পুলিশ ১০ জন আনসার সদস্য কাজ করছেন।

এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে চার প্লাটুন বিজিবি, র‌্যাব ও পুলিশের চারটি টিম, সাদা পোশাকে সাতজন করে সদস্য নিয়ে তিনটি মোবাইল টিম রয়েছে।