আধা ঘণ্টায় ৩০০ কোটি টাকার লেনদেন, নিম্নমুখী সূচক

অর্থনীতি রিপোর্ট : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ার বাজারে মূল্য সূচকের পতন প্রবণতা দেখা দিয়েছে। তবে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে। প্রথম আধা ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে।

তবে সূচকের পতন হলেও লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি। সেই সঙ্গে আধা ঘণ্টার লেনদেনেই ডিএসইতে প্রায় ৩০০ কোটি টাকার লেনদেন হয়ে গেছে।

এদিন লেনদেন শুরু হওয়ার আগেই ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান মূল্য সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। আর প্রথম দুই মিনিটের লেনদেনে সূচক বাড়ে ২৭ পয়েন্ট।

তবে লেনদেনের সময় পাঁচ মিনিট গড়াতেই নিম্নমুখী হতে থাকে সূচক। সময়ের সঙ্গে বাড়তে থাকে পতন প্রবণতা। ফলে আধা ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক ২৮ পয়েন্ট কমে যায়।

অবশ্য এরপর আবার কিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে। এতে কমে পতনের মাত্রা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৯ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৮টির। আর ৯৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৬৯ কোটি ৮৩ লাখ টাকা।

অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১২৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।