মে মাসের পর সর্বনিম্ন শনাক্তের রেকর্ড

মিরর ডেস্ক : গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৮৩৪ জন; যা কিনা গত ৯ মে’র পর থেকে সর্বনিম্ন শনাক্ত। এর আগে ৯ মে শনাক্ত হন ৬৩৬ জন, ১০ মে ৮৮৭ জন এবং ২ আগস্ট শনাক্ত হন ৮৮৬ জন। স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য বিশ্লেষণ করে এটি জানা যায়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে জানা যায়, গতকাল শুক্রবার (২৫ ডিসেম্বর) করোনা শনাক্ত হয়েছিলেন এক হাজার ১৬৩ জন। অর্থাৎ আজ গতকালের চেয়ে ৫২৯ জন কম শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় (২৫ ডিসেম্বর সকাল ৮টা থেকে ২৬ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত) দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০ জন। গতকাল একই সময়ের ব্যবধানে মারা যান ২০ জন। অর্থাৎ গতকালের চেয়ে আজ ১০ জন বেশি মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৮ হাজার ৯৯ জন এবং মারা গেছেন সাত হাজার ৪২৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৬৮৫ জন। গতকাল এই সংখ্যা ছিল দুই হাজার ১১৩ জন। দেশে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন চার লাখ ৫০ হাজার ৪৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৯ হাজার ৬৬১টি এবং পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৯১২টি। গতকাল নমুনা সংগৃহীত হয় ১৩ হাজার ৫১০টি এবং পরীক্ষা করা হয় ১৩ হাজার ৬৯৫টি।

শনিবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে ১১৪টি আরটি-পিসিআর, ২০টি জিন-এক্সপার্ট ও ২৯টি র‌্যাপিড অ্যান্টিজেনসহ মোট ১৬৩টি পরীক্ষাগারে দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৫৯ হাজার ২৬০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৯ হাজার ১৪৮টি এবং বেরসকারি ব্যবস্থ্যাপনায় পরীক্ষা করা হয়েছে ছয় লাখ ৫০ হাজার ১১২টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ২৩ জন এবং নারী সাত জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৬৫৯ জন এবং নারী মারা গেছেন এক হাজার ৭৬৯ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ১৮ শতাংশ এবং নারী ২৩ দশমিক ৮২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিবেচনায় অধিদফতর জানিয়েছে, ষাটোর্ধ্ব রয়েছেন ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন পাঁচ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন চার জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ২০ জন, চট্টগ্রাম বিভাগে সাত জন এবং খুলনা, রংপুর ও ময়মনসিংহ বিভাগে রয়েছেন একজন করে।

সুস্থ হওয়া এক হাজার ৬৮৫ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন এক হাজার ২৭৯ জন, চট্টগ্রাম বিভাগে ২৯৬ জন, রংপুর বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে ১৭ জন, রাজশাহী বিভাগে ২৬ জন, সিলেট বিভাগে ৩৭ জন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন দুই জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪৫১ জন, ছাড়া পেয়েছেন ৫৩৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ এক হাজার ১২৩ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৬১ হাজার ৮৯৮ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ২২৫ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৯ জন, ছাড়া পেয়েছেন ১০৫ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৫ হাজার ৭৩৮ জন, ছাড়া পেয়েছেন ৮৩ হাজার ৮৮৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ৮৫৪ জন।