শেয়ারবাজারে বড় উত্থান, ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ সূচক

অর্থনীতি রিপোর্ট :  সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থায় উঠে এসেছে।

মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি দু’বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। একই সঙ্গে ডিএসইতে মোটা অঙ্কের লেনদেন হয়েছে। এতে চার মাসের বেশি সময় পর ডিএসইতে এক হাজার ৪০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৪২ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শেষদিকে সূচকের উত্থান প্রবণতা আরও বাড়ে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৮ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে ২০১৯ সালের ২৫ আগস্টের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে আসল।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট বেড়ে এক হাজার ২০৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৭৬ পয়েন্টে উঠে এসেছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২০৮ প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৭৪টি এবং ৭৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ২৪৫ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৫৯ কোটি ৮১ লাখ টাকা। চলতি বছরের ১৭ আগস্টের পর আজ ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

বড় অঙ্কের এই লেনদেনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো শেয়ার। কোম্পানিটির ৯৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ৭৫ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৯ কোটি ৪৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাফার্জহোলসিম, বাংলাদেশ সাবমেরিন কেবলস, লংকাবাংল, ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা, রিপাবলিক ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, বিডি ফাইন্যান্স এবং রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২৪৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ১২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৯টির এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।