নতুন ধরনের করোনাভাইরাস এবার সিঙ্গাপুরে

মিরর ডেস্ক : করোনাভাইরাসের পরিবর্তিত রূপ এবার সিঙ্গাপুরেও শনাক্ত হয়েছে। নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত একজনের তথ্য নিশ্চিত করেছে দেশটি। অন্যদিকে করোনা পজিটিভ ১১ জন সন্দেহভাজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তারা নতুন জাতের করোনাভাইরাসে আক্রান্ত।

ইউরোপ থেকে আসা সকল যাত্রীকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সেইসঙ্গে আছে আইসোলেশনের ব্যবস্থাও। ইউরোপফেরতদের তাৎক্ষণিক সংস্পর্শে কেউ এসে থাকলে তাদেরও কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হচ্ছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন জাতের বি১১৭ করোনাভাইরাসের সব জায়গায় ছড়িয়ে পড়ার কোনো খবর নেই।

ইউরোপ থেকে সিঙ্গাপুরে আসা ৩১ জনের মধ্যে এ পর্যন্ত এ ভাইরাসের লক্ষণ প্রকাশ পেয়েছে। তারা গত ১৭ নভেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত সিঙ্গাপুরে প্রবেশ করে।

করোনার নতুন এই ধরন যার মধ্যে প্রথম শনাক্ত হয় ওই ব্যক্তি গত ৬ ডিসেম্বর সিঙ্গাপুরে আসার পরই তাকে কোয়ারেন্টাইনে নেয়া হয়। ৮ ডিসেম্বর তার করোনা শনাক্ত হয়। তার সংস্পর্শে আসা সবাইকে কোয়ারেন্টাইনে রাখা হয়। যদিও কোয়ারেন্টাইনে থাকাকালীন সময়ের ভেতরই তাদের সবার করোনা টেস্টের ফলাফল নেগেটিভ এসেছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে তারা নতুন রূপের এই ভাইরাসের সংক্রমণ রুখতে পারবে। আরও ১১ জন এ ভাইরাসে শনাক্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্য সম্প্রতি ভ্রমণ করেছেন এমন পর্যটকদের আপাতত দেশে প্রবেশ করতে দিচ্ছে না সিঙ্গাপুর। শহর পর্যায়ে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়লেও নগর এলাকার বাইরে পর্যায়ে তা শূন্যের কোটায় আছে।