আরও ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত এক হাজার ২৩৪

মিরর ডেস্ক : গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৯ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসাবে মারা গেলেন সাত হাজার ৩৭৮ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ২৩৪ জন, আর এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ছয় হাজার ১০২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৩৪৫ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৪৬ হাজার ৬৯০ জন।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিফতর এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বর্তমানে ১১৪টি আরটি-পিসিআর, ২০টি জিন এক্সপার্ট এবং ২৯টি র‌্যাপিড অ্যান্টিজেনসহ মোট ১৬৩টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৩৮৯টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ২২৭টি। দেশে এখন পর্যন্ত অ্যান্টিজেন টেস্টসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৩৫ হাজার ৬৫৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৪ লাখ ৯১ হাজার ৯৪২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ছয় লাখ ৪৩ হাজার ৭১১টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৯ দশমিক ৩৩ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার ৮৮ দশমিক ২৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৬ শতাংশ।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে পুরুষ ১৫ জন এবং নারী চার জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৬২২ জন এবং নারী মারা গেছেন এক হাজার ৭৫৬ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ২০ শতাংশ এবং নারী ২৩ দশমিক ৮০ শতাংশ।

বয়স বিবেচনায় অধিদফতর জানিয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন রয়েছেন।

এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৭ জন এবং বাড়িতে মারা গেছেন দুই জন।

বিভাগভিত্তিক মৃত্যু বিশ্লেষণে বিজ্ঞপ্তিতে জানানো হয়, মৃত্যুবরণকারী ১৯ জনের মধ্যে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে চার জন, ময়মনসিংহ বিভাগে তিন জন এবং খুলনা বিভাগে রয়েছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে সুস্থ হওয়াদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন এক হাজার ৭৫৯ জন, চট্টগ্রাম বিভাগের ৪১২ জন, রংপুর বিভাগের ১৬ জন, খুলনা বিভাগের ৩১ জন, বরিশাল বিভাগের ২৩ জন, রাজশাহী বিভাগের ৪৫ জন, সিলেট বিভাগের ৪৬ জন এবং ময়মনসিংহ বিভাগের রয়েছেন ১৩ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬১৩ জন, ছাড়া পেয়েছেন ৮৩৪ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৬৩ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৬০ হাজার ৭৩৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৩২৮ জন।

একই সময়ে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৪১ জন, ছাড়া পেয়েছেন ১৬৩ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৫ হাজার ৫০৯ জন এবং ছাড়া পেয়েছেন ৮৩ হাজার ৬১৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ৮৯১ জন।