বদলে যাচ্ছে বিডি ফাইন্যান্সের নাম

অর্থনীতি রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ কোম্পানিটির নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটিতে ইসলামী শরিয়াহভিত্তিক উইং চালু করা সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বুধবার (২৩ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, বিডি ফাইন্যান্সের নাম পরিবর্তন সংক্রান্ত অতিরিক্ত সাধারণ সভা (ইজিএম) আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ জানুয়ারি। তবে নাম পরিবর্তন করে কোম্পানিটির নতুন কী নাম দেয়া হবে তা এখনো জানানো হয়নি।

এদিকে গত বছর লোকসানে থাকা বিডি ফাইন্যান্স চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভালো মুনাফা করেছে। সেই সঙ্গে বেড়েছে সম্পদ মূল্য। তারল্য পরিস্থিতিরও উন্নতি হয়েছে।

কোম্পানিটির প্রকাশিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫৫ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ৯ পয়সা।

তৃতীয় প্রান্তিকে ভালো মুনাফা হওয়ায় নয় মাসের (জানুয়ারি-জুন) হিসাবেও কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের জানুয়ারি-সেপ্টম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৪ পয়সা।

মুনাফা বাড়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৯ পয়সা, যা ২০১৯ সালের ডিসেম্বর শেষে ছিল ১৬ টাকা ৩৭ পয়সা।

এদিকে অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২ টাকা ৯৮ পয়সা, যা ২০১৯ সালের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে ছিল ঋণাত্মক ২৭ পয়সা। ক্যাশ ফ্লো ঋণাত্মক হওয়ার অর্থ নগদ অর্থের সংকটে পড়া।