দিনাজপুরে বর্ণিল পিঠা উৎসব

স্টাফ রিপোটার :দিনাজপুরে নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করতে শুরু হয়েছে দুইদিন ব্যাপী পিঠা উৎসব। পিঠা উৎসবে পাঠি সাপটা, পাতা কুড়ি, পাতা পিঠা, চিতই, ভাপা, নুনিয়া, নারিকেলের পিঠা, গোকুল পিঠা, দুধপুলি, গাজরের পিঠা, পাকান পিঠা, নকশী পিঠা ও দুধ চিতাই পিঠাসহ একশ প্রকারের পিঠা স্টলে রাখা হয়েছে। হারিয়ে যাচ্ছে এমন অনেক পিঠা উৎসবে প্রদর্শন করা হয়েছে।

সোমবার সন্ধায় দিনাজপুর প্রেস ক্লাবের এম আব্দুর রহিম মিলনায়তনে এই পিঠা উৎসবের উদ্বোধন করেছেন দিনাজপুর প্রেস ক্লাব সভাপতি স্বরূপ বকসী বাচ্চু। বিশেষ অতিথি ছিলেন সা. সম্পাদক গোলাম নবী দুলাল। উদ্বোধনী অনুষ্ঠানে উংসবের আয়োজক সাদিয়া খান, নারী উদ্যোক্তা সামা ইমরান ও মডারেটর পিংকি তানিয়াসহ গালর্স হ্যাভেন এর নারী উদ্যোক্তারা এ সময় উপস্থিত ছিলেন।
উৎসবে পিঠার স্বাদ নিতে আসা বিভিন্ন বয়সের নারী পুরুষ, শিশু-কিশোরদের উপচেপড়া ভিড় লক্ষণীয় ছিল। পিঠা উংসব চলবে মঙ্গলবারও।
দেশের গ্রাম বাংলার পিঠার সাথে গ্রাম্য সংস্কৃতির সম্পৃক্ততার গন্ধ পাওয়া যায়। একে ধরে রাখতেই উদ্যোক্তাদের এই আয়োজন। শহরের বিভিন্ন প্রান্ত থেকে নারী উদ্যোক্ততারা তাদের তৈরী পিঠা নিয়ে উংসবে এসেছে। পিঠা উংসবের ১২টি স্টোলে শোভা পাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ১শ প্রকারে পিঠা।