চিনিকল বন্ধের প্রতিবাদে বিক্ষোভ, বৃহস্পতিবার মহিমাগঞ্জে অর্ধদিবস হরতাল

গাইবান্ধা প্রতিনিধি : রাষ্ট্রায়ত্ত ছয়টি চিনিকলে আখ মাড়াই বন্ধের প্রতিবাদে আজ রবিবারও (২০ ডিসেম্বর) গাইবান্ধার মহিমাগঞ্জের রংপুর সুগার মিলের সামনে বিক্ষোভ করেছেন শ্রমিক-কর্মচারী ও আখচাষিরা। মিল চালুর দাবিতে মহিমাগঞ্জ এলাকায় আগামী বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) অর্ধদিবস হরতাল আহ্বান করেছেন শ্রমিক নেতারা।

রবিবার সকাল ১১টা থেকে চিনিকলের প্রধান গেটের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন তারা। এ সময় শ্রমিক-কর্মচারীদের সঙ্গে একাত্মতা জানিয়ে বিক্ষোভে অংশ নেন শত শত আখচাষি ও এলাকাবাসী।

এ সময় আন্দোলনকারীরা চিনিকলের সামনে গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়ক অবরোধ করে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ প্রর্দশন করতে থাকেন। এতে সড়কে চলাচলকারী রিকশা-ভ্যান, অটোরিকশাসহ ছোট-বড় বিভিন্ন যানবাহন আটকা পড়ে।

ঘণ্টাব্যাপী বিক্ষোভ-সমাবেশে শ্রমিক নেতারা চিনিকলে আখ মাড়াই বন্ধের সিদ্ধান্ত বাতিল ও বকেয়া বেতন পরিশোধের দাবি জানান। একই সঙ্গে আগামী ২৩ ডিসেম্বর বিক্ষোভ-সমাবেশ এবং বৃহস্পতিবার চিনিকল চালুর দাবিতে মহিমাগঞ্জ এলাকায় অর্ধদিবস হরতাল ঘোষণা দেন শ্রমিক নেতারা। এরপরেও দাবি মানা না হলে ২৫ ডিসেম্বর থেকে রাজপথ-রেলপথ অবরোধ ও গণ-অনশনসহ আরও কঠোর আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারিও দেন তারা।

সমাবেশে বক্তব্য রাখেন– রংপুর চিনিকল আখচাষি কল্যাণ গ্রুপের সভাপতি জিন্নাত আলী প্রধান, সহ-সম্পাদক আব্দুর রশিদ ধলু, শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা, সাবেক সভাপতি এসএম জালাল, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সাবেক সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন ও সহ-সম্পাদক ফারুক হোসেন ফটু।