কাবুলে গাড়ি বোমা হামলায় নিহত ৯

মিরর ডেস্ক : কাবুলে রবিবার আফগান সংসদ সদস্য খান মোহাম্মাদ ওয়ারদাককে হত্যার উদ্দেশ্যে চালানো বোমা হামলায় অন্তত নয়জন মারা গেছেন। তবে মোহাম্মাদ ওয়ারদাক হামলা থেকে বেঁচে গেছেন।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রী মাসউদ আন্দারাবির বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলায় আরও ২০ জন আহত হয়েছেন যাদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

আন্দারাবি বলেন, সংসদ সদস্যের যাওয়ার পথে পার্ক করা কোনো গাড়িতে বোমা ছিল নাকি বোমাবহনকারী কোনো গাড়ি হামলাকারী ড্রাইভ করে নিয়ে এসেছে তা এখনো পরিষ্কার নয়। কোনো সংগঠনের পক্ষ থেকে হামলার দায় এখনো স্বীকার করা হয়নি।

আফগানিস্তানে গত কয়েক সপ্তাহ ধরে অনেকগুলো বোমা হামলার ঘটনা ঘটেছে। আফগান সরকার ও তালেবানের মধ্যকার যুদ্ধ বন্ধে শান্তি আলোচনা চলার মধ্যেই এই হামলাগুলোর ঘটনা ঘটছে।

রবিবার আফগানিস্তানের আরও কয়েকটি জায়গায় বোমা হামকার খবর পাওয়া গেছে। এগুলো হলো- লোগার, নানগারহার, হেলমান্দ ও বাদাখশান। এতে কয়েকজন বেসামরিক ব্যক্তি এবং নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত ও আহত হয়েছেন।

গত শুক্রবার দেশটির গাজনি প্রদেশে একটি রিকশায় বহন করা বোমা বিস্ফোরণে অন্তত ১৫ জন মারা গেছেন যাদের মধ্যে ১১ জনই শিশু।

স্বরাষ্ট্রমন্ত্রী মাসউদ আন্দারাবি জানান, তালেবান আফগানিস্তানে গত তিন মাসে ৩৫টি আত্মঘাতী ও ৫০৭টি বোমা হামলা চালিয়ে ৪৮৭ জন বেসামরিককে হত্যা করেছে। এছাড়া এসব হামলায় আহত হয়েছেন ১ হাজার ৪৯ জন।