ভুয়া তথ্য সম্পর্কে গ্রাহককে নোটিফিকেশন পাঠাবে ফেসবুক

মিরর ডেস্ক : করোনা ভাইরাস সম্পর্কিত যেকোনও ভুয়া তথ্য ছড়িয়ে পড়া রোধে সম্ভাব্য সবকিছুই করছে ফেসবুক। তারই ধারাবাহিকতায় ভুয়া তথ্যের বিস্তার রোধে নতুন এক উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। এখন থেকে ভুয়া তথ্যের বিষয়ে ব্যবহারকারীদের সরাসরি নোটিফাই করবে ফেসবুক কর্তৃপক্ষ।

মার্কিন ম্যাগাজিন ফাস্ট কোম্পানির বরাত দিয়ে ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ফেসবুকের টার্মস অব সার্ভিস লঙ্ঘন করে এমন কোনও করোনা ভাইরাস সম্পর্কিত পোস্ট লাইক, কমেন্ট বা শেয়ার করলে ব্যবহারকারীদের কাছে সরাসরি নোটিফিকেশন পাঠাবে ফেসবুক কর্তৃপক্ষ। ওই নোটিফিকেশনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে সতর্ক করে দেওয়া হবে।

করোনা ভাইরাস সম্পর্কিত ভুয়া কোনও তথ্য শেয়ার করলে সেটি সরিয়ে দেবে ফেসবুক। তখন ব্যবহারকারীকে নোটিফিকেশনের মাধ্যমে এ বিষয়ে জানানো হবে। ব্যবহারকারী নোটিফিকেশনে ক্লিক করলে একটি ল্যান্ডিং পেজে নিয়ে যাওয়া হবে যেখানে থাকবে সরিয়ে দেওয়া পোস্টের স্ক্রিনশট এবং কেন পোস্টটি সরিয়ে দেওয়া হয়েছে সেই ব্যাখ্যা। ল্যান্ডিং পেজে করোনা ভাইরাস সম্পর্কিত শিক্ষামূলক তথ্যও পাওয়া যাবে।

করোনা ভাইরাস সম্পর্কিত যেকোনও ভুয়া তথ্যের বিস্তার রোধে ফিচারটি কার্যকর ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। এর আগে এ সম্পর্কিত আরও একটি ফিচার চালু করে ফেসবুক। ওই ফিচার করোনা ভাইরাস সম্পর্কিত কোনও আর্টিকেল শেয়ার করার আগে ব্যবহাকারীদের সতর্ক করে থাকে।