আফতাবকে সরিয়ে নতুন হেড কোচ নিচ্ছে বাংলা টাইগার্স

মিরর স্পোর্টস : আবুধাবিতে দশ ওভারের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টি-টেন লিগের নতুন আসর শুরু হবে ২০২১ সালের জানুয়ারির শেষদিকে। এবারের আসরে বাংলা টাইগার্স দলের কোচের পদ থেকে দায়িত্ব হারাতে চলেছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক তারকা খেলোয়াড় আফতাব আহমেদ। তার জায়গায় নতুন কোচ নিয়োগের সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করে ফেলেছে দলটি।

জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর খবর মোতাবেক, বাংলা টাইগার্সের নতুন কোচ হতে চলেছেন ইংল্যান্ডের ২০১৯ ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের সহকারী কোচ পল ফারব্রেস। যিনি বর্তমানে কাউন্টি দল ওয়ারউইকশায়ারের স্পোর্টিং ডিরেক্টর হিসেবে দায়িত্বরত রয়েছেন।

কাউন্টির সঙ্গে চুক্তিবদ্ধ থাকলেও, টি-টেন লিগটি মাত্র দুই সপ্তাহের টুর্নামেন্ট হওয়ায় এতে কোচের দায়িত্ব নিতে সমস্যা হবে না বলেই জানিয়েছেন ফারব্রেস। শিগগিরই ওয়ারউইশায়ারের কাছ থেকে অনাপত্তিপত্র পাওয়ার আশা করছেন তিনি। তা পেলে এবারই প্রথম কোনও ফ্র্যাঞ্চাইজি দলের কোচিং করানোর অভিজ্ঞতা হবে তার।

কোনও কাউন্টির স্পোর্টিং ডিরেক্টর, একটি ফ্র্যাঞ্চাইজি দলের কোচ- বিষয়টা ইংল্যান্ড ক্রিকেটের জন্য বেশ অস্বাভাবিকই বটে। তবে টি-টেন লিগ থেকে পাওয়া অভিজ্ঞতা ওয়ারউইকশায়ারেরও কাজে লাগবে বলে মনে করছেন ফারব্রেস। এছাড়া এতে করে কাউন্টির কিছু খেলোয়াড়দের বাংলা টাইগার্সে খেলার পথও খুলে যাবে।

টি-টেন লিগের সবশেষ আসরে আফতাব আহমেদের অধীনে তৃতীয় হয়েছিল বাংলা টাইগার্স। চলতি বছরের শুরুতে তারা টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দিয়েছে ল্যান্স ক্লুজনারকে। আর এবার বদলে ফেলছে হেড কোচও। আফতাবের বদলে দায়িত্ব দিতে চলেছে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের সহকারী কোচকে।

শুধু বাংলা টাইগার্সেই নয়, কোচ বদল হচ্ছে দিল্লি বুলসেরও। স্টিফেন ফ্লেমিংয়ের জায়গায় দলটির কোচের দায়িত্ব নেবেন অ্যান্ডি ফ্লাওয়ার। গত মৌসুমে মারাঠা এরাবিয়ানসকে চ্যাম্পিয়ন করেছিলেন ফ্লাওয়ার। তার দেখাদেখি মারাঠা থেকে দিল্লিতে নাম লিখিয়েছেন ডোয়াইন ব্রাভোও। যিনি খেলবেন আইকন খেলোয়াড় হিসেবে।

এছাড়া এপর্যন্ত টি-টেন লিগের এবারের আসরে খেলার ব্যাপারে নিশ্চয়তা দিয়েছেন ইসুরু উদানা (বাংলা টাইগার্স), শোয়েব মালিক (মারাঠা এরাবিয়ানস), ক্রিস জর্ডার (কালান্দার্স), কলিন ইনগ্রাম, সুনিল নারিন ও কাইরন পোলার্ড (ডেকান গ্ল্যাডিয়েটরস), নিকোলাস পুরান ও আন্দ্রে রাসেল (নর্দার্ন ওয়ারিয়র্স)।

এদিকে বদলে যাচ্ছে টি-টেন লিগের একটি দলের নাম। নতুন আসরে কর্ণাটক তাস্কার্সের নাম বদলে রাখা হয়েছে পুনে ডেভিলস।