প্রণব মুখার্জির বই ঘিরে ছেলে-মেয়ের টুইটার যুদ্ধ

মিরর ডেস্ক : ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির লেখা শেষ বই নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে তার ছেলে অভিজিৎ মুখার্জি এবং মেয়ে শর্মিষ্ঠা মুখার্জির মধ্যে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বাবা প্রণব মুখার্জির বই নিয়ে একাধিক টুইট করেন অভিজিৎ। তিনি লিখেছেন, ‘কয়েকটি সংবাদমাধ্যমে আমার লিখিত অনুমতি ছাড়াই উদ্দেশ্যপ্রণোদিত সারাংশ ছাপা হয়েছে। লেখকের ছেলে হিসেবে আমার অনুরোধ, দয়া করে এর প্রকাশনা বন্ধ করুন। এতেও শেষ নয়। যেহেতু বাবা আর বেঁচে নেই, তাই তার ছেলে হিসেবে আমি ঐ বইয়ের প্রকাশনার আগে তা শেষ খসড়া খতিয়ে দেখতে চাই। বাবা বেঁচে থাকলে তিনিও তাই করতেন’।

অভিজিতের এই বক্তব্যের সঙ্গে একমত নন প্রণব মুখার্জির মেয়ে। টুইটারে তিনি লিখেছেন, ‘লেখকের মেয়ে হিসেবে দাদাকে অনুরোধ, বাবার লেখা শেষ বই প্রকাশে অহেতুক বাধা তৈরি করবেন না। অসুস্থ হওয়ার আগেই বইয়ের পাণ্ডুলিপি শেষ করেছিলেন বাবা’।

শর্মিষ্ঠার দাবি, ‘বইয়ের শেষ খসড়ায় আমার বাবার হাতেলেখা নোট এবং মন্তব্য ছিল যা মান্য করা হয়েছে।’ ঐ বইয়ের কংগ্রেসের ভরাডুবি প্রসঙ্গে যে মতামত ব্যক্ত করেছেন প্রণব, তা নিয়েও নিজের বক্তব্য জানিয়েছেন শর্মিষ্ঠা।

তিনি লিখেছেন, ‘যে মতামত প্রকাশ করেছেন (প্রণব), তা তার নিজস্ব। এ নিয়ে সস্তা প্রচারের উদ্দেশ্যে বইয়ের প্রকাশনা বন্ধ করার চেষ্টা করা কারো উচিত নয়। এতে প্রয়াত বাবাকে অশ্রদ্ধাই করা হবে’। —আনন্দবাজার পত্রিকা