১৬ মাস আগেই নারী বিশ্বকাপের সূচি ঘোষণা করলো আইসিসি

মিরর স্পোর্টস :আইসিসি নারী বিশ্বকাপ অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডে, ২০২২ সালের মার্চ মাসে। এর প্রায় ১৬ মাস আগে আইসিসি সেই বিশ্বকাপের সূচি ঘোষণা করলো আজ। ২০২২ সালের ৪ মার্চ শুরু হবে নারী বিশ্বকাপের জমজমাট আসর। ৩১ দিন ব্যাপি অনুষ্ঠিতব্য, ৩১ ম্যাচের এই টুর্নামেন্ট শেষ হবে ৩ এপ্রিল।

নিউজিল্যান্ডের ৬টি শহরে অনুষ্ঠিত হবে নারী বিশ্বকাপ। তাওরাঙ্গা বে ওভালে উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ড মুখোমুখি হবে বাছাই পর্ব থেকে উঠে আসা একটি দলের। ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের ফাইনাল।

মোট আটটি দল অংশ নেবে ২০২২ নারী বিশ্বকাপে। আগে থেকেই ৫টি দল নির্ধারিত এই টুর্নামেন্টের জন্য। বাকি তিনটি দল নেয়া হবে বাছাই পর্ব থেকে। যে ৫টি দল নির্ধারিত, তারা হচ্ছে- স্বাগতিক নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত।

বাকি তিনটি দল বাছাই করা হবে আগামী বছর (২০২১ সালে) ২৬ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য আরেকটি টুর্নামেন্ট থেকে। সেই টুর্নামেন্টে অংশ নেবে মোট ১০টি দল। এর মধ্যে আইসিসি ওমেন চ্যাম্পিয়নশিপ থেকে বাছাই হয়ে এসেছে শ্রীলঙ্কা, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ।

র‌্যাংকিংয়ে সেরা অবস্থানের কারণে বাছাই হয়ে এসেছে বাংলাদেশ এবং আয়ারল্যান্ড। এছাড়া আঞ্চলিক চ্যাম্পিয়ন হিসেবে বাছাই হয়ে এসেছে এশিয়া থেকে থাইল্যান্ড, আফ্রিকা থেকে জিম্বাবুয়ে, পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি, এমেরিকা থেকে যুক্তরাষ্ট্র, ইউরোপ থেকে নেদারল্যান্ডস।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড তাদের অভিযান শুরু করবে টুর্নামেন্টের সবচেয়ে হাই প্রোফাইল ম্যাচ দিয়ে। ৫ মার্চ তারা মুখোমুখি হবে নারী ক্রিকেটের আরেক শক্তিশালী দল অস্ট্রেলিয়ার। ভারতীয় নারী ক্রিকেট দল ৬ মার্চ বিশ্বকাপ অভিযান শুরু করবে বাছাই পর্ব থেকে উঠে আসা আরেকটি দলের।