রেসিপি: শীতের সবজির ৩ পদ

মিরর ডেস্ক : শীত মানেই বাজারজুড়ে তাজা সব শাক-সবজির সমাহার। এগুলো খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণের দিক থেকেও এসব সবজির জুড়ি মেলা ভার। শীতের সবজি দিয়ে ৩ পদ রান্নার রেসিপি জেনে নিন।

শিম-আলু দিয়ে মাছ চচ্চড়ি

যেকোনও বড় মাছ দিয়ে রান্না করে ফেলতে পারেন মজার এই চচ্চড়ি। ১৫-২০টি শিম পরিষ্কার করে নিন। চাইলে কেটে নিতে পারেন, আস্তও রাখতে পারেন। ২টি আলুর খোসা ছাড়িয়ে কেটে নিন।

প্যানে তেল গরম করে সামান্য মেথি ভেজে নিন। ২টি পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। একটি ছোট টুকরা আদা বাটা ও ২ কোয়া রসুন বাটা দিন। স্বাদ মতো মরিচ গুঁড়া, কোয়ার্টার চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, ১ চা চামচ জিরার গুঁড়া দিয়ে কষিয়ে নিন। আলু দিয়ে দিন। অর্ধেক সেদ্ধ হলে শিম দিয়ে নেড়ে নিন। কয়েক মিনিট পর ২টি টমেটোর টুকরো ও লবণ দিয়ে দিন। প্রয়োজন মতো গরম পানি দিয়ে দিন সেদ্ধ হওয়ার জন্য। ভেজে রাখা ৪ টুকরো বড় মাছ দিয়ে জ্বাল খানিকটা কমিয়ে রান্না করুন। পানি টেনে আসলে নামিয়ে পরিবেশন করুন।

ফুলকপির স্যুপ

শীতের সন্ধ্যায় গরম গরম ফুলকপির স্যুপ পরিবেশন করতে পারেন। একটি ফুলকপির ফুলগুলো আলাদা করে ছোট টুকরা করে নিন। একটি বড় হাঁড়িতে ১/৪ কাপ পেঁয়াজ কুচি, ফুলকপির টুকরা ও ১ কাপ গাজর কুচি দিয়ে দিন। চিকেন স্টকে সেদ্ধ করুন সব। নামিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। না ছেঁকে মিশ্রণটি ব্লেন্ড করে মিহি পেস্ট বানিয়ে নিন।

আরেকটি প্যানে ৩ টেবিল চামচ মাখন গলিয়ে ১ টেবিল চামচ ময়দা, পরিমাণ মতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। পনির দিয়ে দিন। পনির গলে গেলে স্যুপের মিশ্রণ দিয়ে নাড়ুন। চাইলে সস দিতে পারেন। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

সর্ষে শাক ভাজি

এটি শুধু খেতেই দারুণ নয়, পুষ্টিগুণের দিক থেকেও অনন্য সর্ষে শাক। মাঝারি আঁচে প্যানে তেল গরম করে নিন। তেলে কয়েকটি শুকনা মরিচ ও ৪ কোয়া রসুন থেঁতো করে দিয়ে দিন। এক মিনিট নেড়েচেড়ে ৫০০ গ্রাম সর্ষে শাক কুচি দিয়ে দিন। স্বাদ মতো লবণ, দেড় চা চামচ চিনি ও ১ চা চামচ তিলের তেল দিয়ে নাড়তে থাকুন। সব কিছু ভালো করে মিশে গেলে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন এক মিনিট। নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।