বাংলাদেশে গরুপাচারের ঘটনায় বিএসএফের ৪ কর্মকর্তাকে তলব

মিরর ডেস্ক : গরুপাচার-কাণ্ডে সোমবার ৪ বিএসএফ কর্তাকে তলব করেছে ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআই। এক ডিআইজি, ২ অ্যাসিট্যান্ট কমাড্যান্ট-সহ ৪ জনকে চলতি সপ্তাহের মধ্যে নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজির হতে বলা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

আগেই গরুপাচার মামলায় বিএসএফ কমাড্যান্ট সতীশকুমারকে গ্রেফতার করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। তাকে জেরা করে সীমান্তে গরুপাচার সিন্ডিকেটে আরও কয়েকজন বিএসএফ অফিসারের সরাসরি যুক্ত থাকার তথ্য পাওয়া যায়। সম্প্রতি এ বিষয়ে বিএসএফ-এর তরফে বেশ কিছু নথিপত্রও তুলে দেওয়া হয় সিবিআইয়ের হাতে। তার পরেই এই তলব।
ওই ৪ জনকে জেরা করে গরুপাচার-কাণ্ডে আরও তথ্য পেতে চাইছেন গোয়েন্দারা। অভিযোগ, মূল অভিযুক্ত এনামুল হকের সিন্ডিকেট সীমান্ত রক্ষীবাহিনীর একাংশের সঙ্গে হাত মিলিয়ে বেআইনিভাবে বাংলাদেশ গরুপাচর করতো।

সিবিআই আগে এনামুলকে গ্রেফতার করলেও, তিনি জামিন ছাড়া পেয়ে যান। ফের তাকে জেরা করতে চেয়ে তলব করা হয়েছিল। কিন্তু করোনার কারণ দেখিয়ে তিনি হাজিরা এড়িয়ে যান। এর পর তাকে নিজেদের কব্জায় পেতে মরিয়া হয়ে ওঠেন কেন্দ্রীয় গোয়েন্দারা। পরিস্থিতি বেগতিক দেখে আসানসোলের সিবিআই আদালতে এনামুল আত্মসমর্পণ করে।

বিচারক তাকে জেল হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন। এখনও পর্যন্ত তদন্তে যে সব তথ্য মিলেছে, তা খতিয়ে দেখে ওই ৪ বিএসএফ কর্তাকে জেরা করে গরুপাচারের ঘটনায় আরও তথ্য পেতে চাইছে সিবিআই।