পুঁজিবাজারে লেনদেনে সূচকের উত্থান

অর্থনীতি রিপোর্ট : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের উত্থানের মধ্য দিয়ে।ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (১৪ ডিসেম্বর) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৫১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৯০ ও ১৮০৬ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৮৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো ডোমিনেজ স্টিল, মেরিকো, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, পূরবী ইন্স্যুরেন্স, অরিয়ন ফার্মা, মিরাকেল ইন্ডাস্ট্রিজ ও ফরচুন সু।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ২৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৪৯ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৪২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ৫৪টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৩০টি কম্পানির দর। আর ২১টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।