অল্পের জন্য ইনিংস পরাজয় এড়াতে পারল না ওয়েস্ট ইন্ডিজ

মিরর স্পোর্টস : তৃতীয় দিন শেষে যে অবস্থায় ছিল ওয়েস্ট ইন্ডিজের রান, তাতে অনেকেই ধরে নিয়েছিল, এ যাত্রায় হয়তো ইনিংস পরাজয় থেকে বেঁচে যেতে পারবে তারা। কারণ, তৃতীয়দিন বিকেলটা তারা শেষ করেছিল ৬ উইকেটে ২৪৪ রান।

ইনিংস পরাজয় এড়াতে প্রয়োজন ছিল আরও ৮৬ রান। ক্যারিবীয়দের সবচেয়ে বড় ভরসার নাম ছিল অধিনায়ক জেসন হোল্ডার। যিনি অপরাজিত ছিলেন ৬০ রানে। জসুয়া ডি সিলভাও উইকেটে প্রায় সেট হয়ে গিয়েছিলেন। অপরাজিত ছিলেন ২৫ রানে।

কিন্তু চতুর্থ দিনের শুরুটা ক্যারিবীয়দের জন্য ছিল দুঃস্বপ্নের। জেসন হোল্ডার মাত্র ১ রান যোগ করেই ফিরে যান সাজঘরে। জসুয়া ডি সিলভা যা একটু লড়াই করেন। সঙ্গী হিসেবে পেয়েছিলেন অ্যালজারি জোসেফকে।

কিন্তু ইনিংস পরাজয় এড়ানোর একেবারে ধারেকাছে এসে আর পারলো না তারা। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি কিংবা নেইল ওয়েগনারদের বোলিং তোপে শেষ পর্যন্ত হার মানতে বাধ্য হলো ইনিংস ও ১২ রানের ব্যবধানে।

জসুয়া ডি সিলভা আউট হন ৫৭ রান করে। তার আউট হওয়ার পরই মূলতঃ আশা শেষ হয়ে যায় ক্যারিবীয়দের। অ্যালজারি জোসেফ করেন ২৪ রান। চিমার হোল্ডার অপরাজিত থাকেন ১৩ রানে। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস থামে ৩১৭ রানে।

ক্যারিবীয় বোলারদের মধ্যে টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কাইল জেমিসন, নেইল ওয়েগনার সবারই অবদান ছিল ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে পরাজয়ের স্বাদ দিতে। সাউদি নেন ২ উইকেট। ট্রেন্ট বোল্ট এবং নেইল ওয়েগনার নেন ৩টি করে উইকেট এবং কাইল জেমিসন নেন ২ উইকেট। প্রথম ইনিংসে ৫টি এবং দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন কাইল জেমিসনই।

এর আগে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে দ্বিতীয় টেস্টের প্রথম দিন টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড সংগ্রহ করে ৪৬০ রান। হেনরি নিকোলস করেন অনবদ্য ১৭৪ রান। এছাড়া শেষ দিকে নেইল ওয়াগনার অপরাজিত থাকেন ৬৬ রানে।

জবাব দিতে নেমে টিম সাউদি এবং কাইল জেমিসনের বোলিং তোপের মুখে মাত্র ১৩১ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সাউদি এবং জেমিসন দু’জনই নেন ৫টি করে উইকেট। ক্যারিবীয়দের হয়ে জার্মেইন ব্ল্যাকউডই কেবল কিছুটা লড়াই করেন। তিনি করেন ৬৯ রান। বাকিদের মধ্যে জন ক্যাম্পবেল এবং সামারাহ ব্রুকস ১৪ রান করে করেন। অন্যদের কেউ আর দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি।

ফলোঅনে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৩২৯ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত ৩১৭ রানে থেমে যেতে হলো ক্যারিবীয়দের। যার ফলে ইনিংস এবং ১২ রানের ব্যবধানে পরাজয় বরণ করে মাঠ ছাড়লো জেসন হোল্ডারের দল। প্রথম ম্যাচেও তারা হেরেছিল ইনিংস ও ১৩৪ রানের ব্যবধানে।