বর্ষসেরা ‘ব্যবসায় উদ্যোক্তা’ হলো স্নোটেক্স গ্রুপ

অর্থনীতি রিপোর্ট : বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড ২০১৯-এর বর্ষসেরা ‘ব্যবসায় উদ্যোক্তা’র পুরস্কার পেয়েছে রফতানিমুখী পোশাক শিল্প প্রতিষ্ঠান স্নোটেক্স গ্রুপ।আন্তর্জাতিক লজিস্টিক প্রতিষ্ঠান ডিএইচএল ও দ্য ডেইলি স্টারের আয়োজনে শনিবার (১২ ডিসেম্বর) রাতে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এ পুরস্কার দেয়া হয়।

ভার্চুয়াল কনফারেন্সে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ডিএইচএল’র ব্যবস্থাপনা পরিচালক মিয়ারুল হক, ডেইলি স্টারের প্রকাশক এবং সম্পাদক মাহফুজ আনাম প্রমুখ। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ছিলেন নেপালের বিলিয়নিয়ার ব্যবসায়ী ও সিজি ক্রপ গ্লোবালের চেয়ারম্যান বিনোদ কুমার চৌধুরী।

স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এসএম খালেদ বলেন, দীর্ঘদিন ধরে আমরা ব্যবসা করে আসছি, যেখানে আমরা আমাদের কমিটমেন্ট এবং সততাকে সব সময় বজায় রেখেছি। আমরা আমাদের বায়ারদের সঙ্গে কমিটমেন্ট রক্ষা করেছি শুরু থেকেই। এছাড়া প্রতি সেক্টরে আমাদের সততা এবং কমিটমেন্টকে প্রাধান্য দিয়েছি। সর্বোচ্চ কোয়ালিটি বজায় রেখেই আমাদের প্রোডাক্ট ডেলিভারি দিয়েছি। ভবিষ্যতেও আমরা আমাদের একইভাবে এগিয়ে নিয়ে যেতে চাই।

২০০০ সালে বায়িং হাউসের মাধ্যমে যাত্রা শুরু করে স্নোটেক্স। ২০০৫ সালে নিজেদের প্রথম কারখানা হিসেবে প্রতিষ্ঠা করে স্নোটেক্স অ্যাপারেলস। সেই সাফল্যের ধারাবাহিকতায় ২০১১ সালে ‘কাট অ্যান্ড সিউ’, ২০১৪ সালে ‘স্নোটেক্স আউটারওয়্যার’ এবং ২০১৯ সালে ‘স্নোটেক্স স্পোর্টসওয়্যার’ প্রতিষ্ঠা করা হয়। আজকের ‘স্নোটেক্স’ হয়ে উঠেছে চারটি বড় কারখানার একটি প্রতিষ্ঠান রূপে। ‘সারা’ তাদের বাংলাদেশের প্রথম লাইফস্টাইল ব্র্যান্ড।

স্নোটেক্স আউটারওয়্যার গ্রিন ফ্যাক্টরি হিসেবে পুরস্কৃত হয়েছে ইউএসজিবিসির লিড গোল্ড সার্টিফিকেটে। এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ‘হেলথ অ্যান্ড সেফটি’ অ্যাওয়ার্ড পেয়েছে স্নোটেক্স। প্রতিষ্ঠানটি এখন ১৬ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান করে যাচ্ছে।