ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহারের কিছু উপায়

মিরর ডেস্ক : স্বচ্ছ ও গন্ধহীন তরল গ্লিসারিন। ঘন ও মিষ্টি এই উপাদানটি রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে সেই আদিকাল থেকেই। এই শীতে ত্বকের সুরক্ষায় নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন গ্লিসারিন। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

১/ত্বক ধুয়ে মুছে নিন। ভেজা ভাব থাকতে থাকতেই তুলার বলে গ্লিসারিন লাগিয়ে ত্বকে চেপে নিন। আলতো করে ম্যাসাজ করুন।

২/ক্লিনজার হিসেবে অতুলনীয় গ্লিসারিন। রাতে ঘুমানোর আগে ৩ চা চামচ দুধের সঙ্গে ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ত্বকে ঘষে ঘষে লাগান। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

৩/একটি ওভেনপ্রুফ পাত্রে আধা কাপ পানি, ১ চা চামচ গ্লসারিন ও আধা চা চামচ কর্ন ফ্লাওয়ার মেশান। মিশ্রণটি ফুটিয়ে নিন। রঙ স্বচ্ছ হয়ে গেলে ঠাণ্ডা করুন। ভেজা ত্বকে মিশ্রণটি লাগিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। এটি রোমকূপের ভেতর থেকে ময়লা ও তেল দূর করে ত্বক রাখবে উজ্জ্বল ও সুন্দর।

৪/সমপরিমাণ চিনি ও গ্লিসারিন মেশান। খানিকটা অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। দূর হবে ত্বকে জমে থাকা মরা চামড়া।

৫/টোনার হিসেবে ব্যবহার করতে পারেন গ্লিসারিন। এজন্য আধা কাপ গোলাপজলের সঙ্গে কাপের এক চতুর্থাংশ গ্লিসারিন মিশিয়ে স্প্রে করুন ত্বকে।

৬/২৫০ মিলি গ্লিসারিনের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে রাতে ঘুমানোর আগে ম্যাসাজ করে নিন ত্বকে। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

৭/ত্বকের রুক্ষতা দূর করতে সামান্য পানি ও গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন লাগান ত্বকে।

৮/বলিরেখা দূর করতেও কাজে লাগানো যায় গ্লিসারিন। এজন্য একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে ১ চা চামচ গ্লিসারিন ও ১ চা চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

৯/পেট্রোলিয়াম জেলির সঙ্গে গ্লিসারিন মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগান। দূর হবে ফাটা।

১০/পাকা কলার সঙ্গে ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান। এটি রোদে পোড়া দাগ দূর করবে।