এবার অনলাইনে হবে সরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি আবেদন

মিরর ডেস্ক : ঢাকা মহানগরীসহ দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা জারি করা হয়েছে। শুক্রবার (১১ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক মো. বেলাল হোসাইন স্বাক্ষরিত নির্দেশনাটি শনিবার (১২ ডিসেম্বর) রাতে প্রকাশিত হয়।

নির্দেশনা অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন এবং ৩০ ডিসেম্বর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

ঢাকা মহানগরীসহ দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। করোনা পরিস্থিতিতে এ বছর বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধুমাত্র https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে।অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ১৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে। এটা চলবে ২৭ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে, যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএ-এর মাধ্যমে দেওয়া যাবে।

উল্লেখ্য, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (তিনটি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এছাড়া সারাদেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবেন। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবেন।

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোয় লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর অনলাইনে অনুষ্ঠিত হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ করে ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী www.dshe.gov.bd এর secondary circular/order অথবা www.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।