এবার সুপ্রিম কোর্ট দিবস পালিত হবে সীমিত পরিসরে

মিরর ডেস্ক : করোনাভাইরাস সৃষ্ট মহামারির কারণে এবার অত্যন্ত সীমিত পরিসরে আগামী ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস পালন করা হবে। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

আগামী ১৮ ডিসেম্বর, শুক্রবার দিবসটি উপলক্ষে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী এবং বিশিষ্ট ব্যক্তিদের অংশগ্রহণে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে।

সুপ্রিম কোর্ট দিবস উদযাপন উপলক্ষে বুধবার (৯ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দারের সভাপতিত্বে জাজেস কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভায় কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি এম, ইনায়েতুর রহিম, বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন এবং সমিতির সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল অংশ নেন।

২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছিলো।

ওইদিন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান জানিয়েছিলেন, ‘ফুলকোর্ট সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে যে, স্বাধীন বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রথম যেদিন উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল (১৯৭২ সালের ১৮ ডিসেম্বর), সেদিন অর্থাৎ ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস পালন করা হবে।’