র‌্যাংকিংয়ে দুই ধাপ পেছালো বাংলাদেশ, শীর্ষে বেলজিয়াম

মিরর স্পোর্টস : র‌্যাংকিংয়ে আরো দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ ফুটবল দল। বুধবার (১০ ডিসেম্বর) ফিফার ওয়েবসাইটে প্রকাশিত র‌্যাংকিংয়ে এই পতন দেখা গেছে। কাতারে  এই মাসের শুরুতে হেরে যাওয়ায় নিচে নামতে হলো তাদের।

গত ৪ ডিসেম্বর দোহায় ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়া কাপের এশিয়ান অঞ্চলের প্রাথমিক পর্বের দ্বিতীয় রাউন্ডের খেলায় কাতার ও বাংলাদেশ মুখোমুখি হয়েছিলো। ওই ম্যাচে স্বাগতিকদের কাছে পাত্তাই পায়নি জেমি ডে’র শিষ্যরা। ৫-০ গোলে সফরকারীদের উড়িয়ে দেয় এশিয়ার চ্যাম্পিয়নরা।

এই দুর্দান্ত জয়ে কাতার এক ধাপ এগিয়েছে। বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগ দুই ধাপ নেমে তাদের অবস্থান ছিলো ৫৯তম। জামাল ভূঁইয়াদের গুঁড়িয়ে দিয়ে তারা উঠে গেছে ৫৮ নম্বরে।

আর নেপালের বিপক্ষে মুজিববর্ষ ফিফা আন্তর্জাতিক ফুটবল সিরিজ জেতার পর বাংলাদেশ এগিয়েছিলো তিন ধাপ। ১৮৪তম স্থানে থেকে শক্তিশালী কাতারের বিপক্ষে মাঠে নামে তারা। কিন্তু বড় হারে তারা পিছিয়ে এখন ১৮৬তম।

ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে সেরা দশে কোনো পরিবর্তন নেই। যথারীতি শীর্ষে আছে বেলজিয়াম। তাদের পরে আছে যথাক্রমে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল, স্পেন, আর্জেন্টিনা, উরুগুয়ে, মেক্সিকো ও ইতালি।