অবসরে যাচ্ছেন সোনিয়া গান্ধী?

মিরর ডেস্ক : ভারতের পুরনো রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন ৭৪ বছর বয়সী সোনিয়া গান্ধী। এর আগেই শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে সক্রিয় রাজনীতি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। তবে এবার ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে, বয়স ও শারীরিক অসুস্থতার কথা চিন্তা করে পুরোপুরিভাবে রাজনীতি থেকে অবসর নেবেন তিনি।

সোনিয়ার স্থলে রাহুল গান্ধীও কংগ্রেস সভাপতির দায়িত্ব নিতে অপরাগতা প্রকাশ করেছেন। সুত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দলের পাশাপাশি ইউপিএ জোটের নেতৃত্ব থেকেও বেরিয়ে আসতে  চান সোনিয়া।

এর আগে কংগ্রেস সভানেত্রীর পদ থেকে ইস্তফা দিলেও ইউপিএ চেয়ারপার্সনের পদে বহাল থেকেছেন সোনিয়া। কিন্তু এবারে বয়সের ভারে আর সেটাও করতে চান না রায়বরেলির এই সাংসদ। তাই, তার জায়গায় ইতিমধ্যেই নতুন চেয়ারম্যান খোঁজা শুরু করে দিয়েছেন বিরোধী জোটের নেতারা। আর সুত্রের খবর, ইউপিএ’র চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে আছেন শারদ পওয়ার।

অবসর প্রসঙ্গে এ বিষয়ে অবশ্য মুখ খোলেননি সোনিয়া গান্ধী।

১৯৯৮ সালে যখন সোনিয়া গান্ধী কংগ্রেসের দলের হাল ধরেন তখন দলটি বিপর্যস্ত অবস্থায় ছিল। তারপর ছয় বছরের মাথায় ২০০৪ সালে তার নেতৃত্বে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট লোকসভা নির্বাচনে জয়ী হয়। সেসময় সোনিয়া ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ না নিয়ে মনমোহন সিংহকে সে পদে বসান। তিনি পালন করে যান দলীয় প্রধানের দায়িত্ব।