ম্যাচ হারের পর শাস্তিও পেল পুরো ভারতীয় দল

মিরর স্পোর্টস : প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজের শিরোপা নিশ্চিত করেছিল ভারতীয় ক্রিকেট দল। মঙ্গলবার সিরিজের শেষ ম্যাচে তারা হেরে গেছে ১২ রানের ব্যবধানে। ম্যাথু ওয়েড ও গ্লেন ম্যাক্সওয়েলের ফিফটির পর মিচেল সুয়েপসনের দুর্দান্ত বোলিংয়ে শেষ ম্যাচটি জিতেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

এই ম্যাচ হারের পর আবার শাস্তিও গুনতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। মঙ্গলবার তারা অস্ট্রেলিয়ার ইনিংসের সময় নির্ধারিত সময়ের মধ্যে এক ওভার পিছিয়ে ছিল। যে কারণে পেতে হয়েছে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানার শাস্তি।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে হওয়া ম্যাচটিতে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান করেছিল অস্ট্রেলিয়া। তাদের ইনিংসে ছিল ১৪ চারের সঙ্গে ৫টি ছয়ের মার। এই ইনিংসে নির্ধারিত ৯০ মিনিট সময়ের মধ্যে ১৯ ওভার করতে পেরেছিল ভারত।

যে কারণে স্লো ওভার রেটের দায়ে পুরো ভারতীয় ক্রিকেট দলকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফি’র ২০ শতাংশ অর্থ। ম্যাচ রেফারি ডেভিড বুন দিয়েছেন এই শাস্তি। দুই অনফিল্ড আম্পায়ার রড টাকার ও জেরার্ড অ্যাবড, টিভি আম্পায়ার পল উইলসন এবং ফোর্থ আম্পায়ার স্যাম নোগাস্কি মূলত এ চার্জ গঠন করেছিলেন।

আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২২ এর অনুচ্ছেদে নিয়মের কারণে শাস্তি পেতে হয়েছে ভারতকে। দলের অধিনায়ক বিরাট কোহলি দায় মেনে নেয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।