ভ্যাট দিয়ে পুরস্কার জেতা যাবে ফেব্রুয়ারি থেকে

অর্থনীতি রিপোর্ট : ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে পণ্য ও সেবা ক্রয়ে লটারির ব্যবস্থা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ক্রেতাকে ভ্যাট দিতে উদ্বুদ্ধ করতে এ ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এই লটারির প্রথম ড্রয়ের ফলাফল আগামী ফেব্রুয়ারির ৫ তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (৯ ডিসেম্বর) তিনি বিষয়টি নিশ্চিত করে জানান, নতুন বছরের জানুয়ারিজুড়ে কেনাকাটা করে লটারির পুরস্কার জেতা যাবে। ইএফডির মাধ্যমে পণ্য বা সেবা কেনার পর গ্রাহকরা যে রসিদ পাবেন তাই কুপন হিসেবে গণ্য করে লটারি করা হবে।

এদিন বিকেলে সেগুনবাগিচার জাতীয় রাজস্ব বোর্ডের জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রতি মাসে ১০১ জন ভ্যাটদাতাকে লটারির মাধ্যমে পুরস্কৃত করা হবে। প্রথম পুরস্কার হিসেবে একজন বিজয়ী পাবেন ১ লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার হিসেবে একজন পাবেন ৫০ হাজার টাকা। তৃতীয় পুরস্কারে পাঁচজন বিজয়ীর মধ্যে প্রত্যেকে ২৫ হাজার টাকা করে পাবেন। বাকি ৯৪ জনকে ১০ হাজার টাকা করে পুরস্কার দেয়া হবে।

পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি পুরো টাকাই পাবেন উল্লেখ করে তিনি বলেন, ‘এ পুরস্কারের টাকাও সম্পূর্ণ আয়করমুক্ত হবে। এতে কোনো ভ্যাট কিংবা ট্যাক্স থাকছে না।’

তিনি আরও বলেন, ‘ঢাকা ও চট্টগ্রামে ১ হাজারের বেশি দোকানে ইএফডি বসিয়েছে এনবিআর। কোন দোকানে ইএফডি মেশিন আছে তা এনবিআরের ওয়েবসাইটে দেয়া আছে।’