বাজার থেকে তিন লাখ গাড়ি তুলে নিচ্ছে ‘কিয়া’

অর্থনীতি রিপোর্ট : ইঞ্জিনে ত্রুটির কারণে গাড়িতে অগ্নিকাণ্ডের আশঙ্কায় মার্কিন যুক্তরাষ্ট্রের বাজার থেকে প্রায় তিন লাখ গাড়ি তুলে নিচ্ছে কিয়া মোটরস।

অভিযোগ রয়েছে, তাদের গাড়ির ইঞ্জিনে মারাত্মক ত্রুটি। রয়েছে অগ্নিকাণ্ডের আশঙ্কা। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পদক্ষেপ নিচ্ছে কোরিয়ান এই গাড়ি নির্মাতা সংস্থাটি।

পরীক্ষার জন্য নতুন বছরে মার্কিন বাজার থেকে দুই লাখ ৯৫ হাজার নির্দিষ্ট মডেলের গাড়ি তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারি সংস্থার নজরদারিতে রয়েছে হুন্দাই ও কিয়া মোটরস। ২০১৯ সালে এই দুই কোরিয়ান সংস্থার গাড়িতে উদ্বেগজনক সংখ্যক অগ্নিকাণ্ড হয়েছে। বর্তমানে গোটা ঘটনার তদন্ত করছে আমেরিকার ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ)।

সরকারি পরিসংখ্যান অনুসারে, গতবছর আমেরিকায় কিয়া ও হুন্দাই মিলিয়ে প্রায় তিন হাজার ১০০ গাড়িতে অগ্নিকাণ্ড ঘটেছে। এই সমস্ত দুর্ঘটনায় ১০৩ জন আহত ও একজনের মৃত্যু হয়েছে।

ইতোমধ্যে এই দুই সংস্থাকে কয়েক লাখ মার্কিন ডলার জরিমানা গুনতে হয়েছে। যে কারণে মার্কিন বাজার থেকে কয়েকটি মডেলের গাড়ি পরীক্ষার জন্য হুন্দাই তুলে নিচ্ছে বলে সম্প্রতি প্রকাশিত হয়েছিল। এর রেশ কাটার আগেই সামনে এসেছে কিয়া মোটরসের গাড়ি বাজার থেকে তুলে নেয়ার খবর।

এদিকে তাদের গাড়িতে কোনো ত্রুটি পাওয়া যায়নি বলে কোরিয়ান ওই গাড়ি কোম্পানিটি দাবি করেছে। কিন্তু ইঞ্জিন থেকে অগ্নিকাণ্ডের কোনো সম্ভাবনাই যেন না হয় তা সম্পূর্ণ নিশ্চিত করতে বাজার থেকে নির্দিষ্ট কিছু মডেলের গাড়ি তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

জানা গেছে, আগামী ২৭ জানুয়ারি থেকে যে সমস্ত গাড়িতে ত্রুটির সম্ভাবনা থাকতে পারে এমন গাড়ির মালিকদের কাছে নোটিশ পাঠাতে শুরু করবে। গাড়ির ডিলাররা গাড়ি পরীক্ষা করবেন। সে ক্ষেত্রে কোনো ত্রুটি ধরা পড়লে ত্রুটিপূর্ণ যন্ত্রাংশ হয় মেরামত করে দেবেন অথবা তা বদলে দেবেন।