চিকিৎসা, দূর্ঘটনা, কল্যানভাতাসহ এককালীন বরাদ্দ চান অভিনয় শিল্পীরা

মিরর বিনোদন : শিল্প সংস্কৃতির বিকাশের নিমিত্তে সরকারিভাবে টেলিভিশন শিল্পী কল্যাণ তহবিল গঠনের দাবি জানিয়েছে অভিনয় শিল্পী সংঘ। এজন্য তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন। আজ সোমবার (৭ ডিসেম্বর) সকাল ১১টায় রাজধানীর নিকেতনে অবস্থিত সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনটির নেতারা।

সেখানে মধ্যমণি হয়ে উপস্থিত ছিলেন শিল্পী সংঘের উপদেষ্টা বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ। আরও ছিলেন সংগঠনের সভাপতি শহীদুজ্জামান সেলিম, সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক রওনক হাসান।

সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাণ রায়। সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাণ রায়। অনুষ্ঠানের শুরু হয় মুক্তিযুদ্ধে সকল শহীদ ও বীর যেদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে। এরপর আলী যাকের, কে এস ফিরোজসহ করোনার মহামারি চলাকালীন মারা যাওয়া অভিনয় শিল্পীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সেইসঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙার প্রতিবাদ জানিয়ে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে অভিনয় শিল্পী সংঘ।

এরপর নিজেদের দাবি দাওয়া লিখিত আকারে সাংবাদিকদের সামনে তুলে ধরেন অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম। সেখানে জানানো হয় কি ধরনের কল্যাণ তহবিল প্রত্যাশা করছেন শিল্পীরা।

সেখানে বলা হয়, কল্যাণ তহবিলটি এমন হোক যেন ৬৫ বছর বয়স্ক শিল্পীদের জন্য মাসিক ভাতা প্রদান করা যায়। দূর্ঘটনায় আহত বা দূরারােগ্য ব্যাধিতে আক্রান্ত শিল্পীদের যেন চিকিৎসা ভাতা প্রদান করা যায়। শারীরিক এবং মানসিক বিপর্যয়ের কারণে কর্মে অক্ষম শিল্পীদের পাশে দাঁড়াতে তাদের জন্যও যেন মাসিক ভাতা প্রদানের ব্যবস্থা হয়।

কিংবা সরকারের পক্ষ থেকে এককালীন বরাদ্দ আকারেও হতে পারে কল্যাণ তহবিলটির ধরণ।

প্রতি অর্থ বছরে সরকার কর্তৃক একটি নির্দিষ্ট অংকের অর্থ বরাদ্দ দিয়েও গঠিত হতে পারে কল্যাণ তহবিলটি।

এ বিষয়ে অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম বলেন, ‘অনেকদিন ধরেই আমরা টিভি শিল্পী ও কুশলীদের জন্য এই তহবিলের দাবি করে আসছি। তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে কয়েক দফা আলোচনাও হয়েছে আমাদের। কিন্তু কোনো অগ্রগতি নেই। তাই আজ এই সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের কাছে জোর দাবি জানাচ্ছি বিষয়টির দিকে মনযোগ দেয়ার জন্য। অন্যথায় আমাদের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দাবি আদায়ের পথে এগিয়ে যেতে হবে।’

সংগঠনটির সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম বলেন, ‘আমাদের দাবি যৌক্তিক। টেলিভিশন ইন্ডাস্ট্রির স্বার্থে তথা শিল্প সংস্কৃতি বিকাশের নিমিত্তে টেলিভিশন শিল্পী কল্যাণ তহবিল গঠন করার জন্য তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরােধ জানাচ্ছি আমারা। আশা করছি তিনি আমাদের দাবি বিবেচনা করবেন এবং দীর্ঘদিন ধরে দেশের মানুষকে বিনোদন দিয়ে আসা টিভি ইন্ডাস্ট্রির শিল্পীদের পাশে থাকবেন।’