কোহলির জায়গায় ভাগ বসালেন উইলিয়ামসন

মিরর স্পোর্টস :চার থেকে এক লাফে দুইয়ে। হ্যামিল্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫১ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলার পর আইসিসির টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। এক নম্বরে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

দুই নম্বর অবস্থানে অবশ্য তিনি একাই নন। জায়গাটি ভাগাভাগি করতে হচ্ছে ভারতের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে। ৮৮৬ রেটিং পয়েন্ট দুজনেরই। ক্যারিবীয়দের বিপক্ষে হ্যামিল্টন টেস্টের আগে উইলিয়ামসনের রেটিং ছিল ৮১২। অর্থাৎ ৭৪ পয়েন্ট সংগ্রহ করেছেন কিউই দলপতি।

ব্যাটিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে উইলিয়ামসনের সতীর্থ ব্যাটসম্যান টম লাথামেরও। ৮৬ রানের ইনিংসে ক্যারিয়ারসেরা ৭৩৩ রেটিং পয়েন্ট এখন এই ব্যাটসম্যানের। তালিকায় দশ নম্বরে উঠে এসেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ শিবিরে জার্মে ব্ল্যাকউড পেয়েছেন সুখবর। দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়ে ৪১তম অবস্থান থেকে বড় লাফ দিয়ে চলে এসেছেন ১৭ নম্বরে। এটিই তার ক্যারিয়ারসেরা র‌্যাংকিং।

হ্যামিল্টন টেস্টে ৬ উইকেট নিয়ে বোলার র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন কিউই পেসার নেইল ওয়েগনার, এখন তিনি দুই নম্বরে। ফলে তিন নম্বরে নেমে গেছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। সতীর্থ পেসার টিম সাউদি চার নম্বরে আছেন।

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার সর্বশেষ টেস্টে কোনো উইকেট না পাওয়ায় দুই ধাপ নেমে গেছেন। বোলার র‌্যাংকিংয়ে পাঁচ নম্বর থেকে সাতে নেমেছেন ক্যারিবীয় পেসার।

একইসঙ্গে অলরাউন্ডারের এক নম্বর জায়গাটিও হারিয়েছেন হোল্ডার। তাকে টপকে শীর্ষে চলে এসেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। তিন নম্বরে ভারতের রবীন্দ্র জাদেজা এবং চারে আছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান।