মঙ্গলবার ভারত বন্‌ধের ডাক দিলেন আন্দোলনরত কৃষকরা

কৃষকদের তুমুল আন্দোলনের মুখে কৃষি আইন সংশোধনে রাজি হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কিন্তু নিজেদের দাবি থেকে একচুলও সরতে নারাজ আন্দোলনরত কৃষকরা। এবার বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ভারত বন্‌ধের ডাক দিয়েছেন তারা।

শুক্রবার (৪ ডিসেম্বর) কৃষকদের সংগঠন ভারতীয় কিসান ইউনিয়নের (বিকেইউ-লাখোওয়াল) পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়। বলা হয়, আগামী মঙ্গলবার ভারতের সর্বত্র বন্‌ধ পালন করা হবে। তার আগে শনিবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুতুল পোড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতীয় কিসান ইউনিয়ন জানিয়েছে, বন্‌ধ চলাকালীন সময় দেশটির সব জাতীয় সড়ক এবং টোলপ্লাজা অবরোধ করা হবে।

সংগঠনটির সাধারণ সম্পাদক হরিন্দর সিং লাখোয়াল গণমাধ্যমকে জানান, ‘কৃষি আইন সম্পূর্ণভাবে প্রত্যাহার করতে হবে বলে গতকালই সরকারকে জানিয়েছিলাম আমরা। ৫ ডিসেম্বর দেশজুড়ে প্রধানমন্ত্রী মোদির কুশপুতুল দাহ করব আমরা। ৮ ডিসেম্বর ভারত বন্‌ধের ডাক দেয়া হয়েছে। আরও অনেক মানুষ আমাদের এই আন্দোলনে যোগ দেবেন।’

প্রসঙ্গত, গত দুই মাসেরও বেশি সময় ধরে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করে আসছেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। সপ্তাহখানেক আগে কয়েকটি প্রদেশের কৃষকরা রাজধানী নয়াদিল্লিতে অবস্থান নিতে শুরু করেন। প্রতিদিনই এই জনসমাগম বাড়ছে। বন্ধ হচ্ছে শহরটির একের পর এক প্রবেশমুখ। কৃষকরা বলছেন, দাবি না মানা হলে তারা ফিরে যাবেন না। প্রতিদিনই জনসমাগম বাড়ছে তাদের দলে।

খবর- আনন্দ বাজার।