টেস্টি ক্রিসপি ফুলকপি ফ্রাই

মিরর ডেস্ক : শীতকালীন সবজি ফুলকপি পাকস্থলীর ক্যান্সার সেল বা কোষকে ধ্বংস করে। এছাড়া মূত্রথলি ও নারীদের প্রোস্টেট, স্তন ও ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধেও ফুলকপির ভূমিকা রয়েছে। ফুলকপিতে থাকা ভিটামিন এ ও সি বিভিন্ন রোগ যেমন জ্বর, কাশি, সর্দি ও টনসিল প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। ফুলকপির ভিটামিন ‘এ’ চোখের জন্যও প্রয়োজনীয়।

উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল ও ডায়াবেটিসের রোগীরা ফুলকপি খেতে পারেন নিঃসঙ্কোচে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ এবং কোলেস্টেরল কমাতেও ফুলকপি আমাদের বন্ধু। ফুলকপিতে থাকা প্রচুর পরিমাণে আঁশ কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে বিশেষ সহায়ক।
এত গুণে ভরা প্রিয় এই সবজিটি নানা ভাবেই খাওয়া হয়। বিশেষ করে ক্রিসপি ফুলকপি ফ্রাই অনেকেরই খুব পছন্দের। যেভাবে করবেন:

উপকরণ 
ফুলকপির ফুল ১০-১২টুকরো করা, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ও চালের গুঁড়া আধা কাপ করে, গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, চাট মসলার গুঁড়া ১ টেবিল চামচ, লবণ, পানি, কাঁচা মরিচ কুচি পরিমাণমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো। পছন্দের সস ও সালাদ পরিমাণমতো।

প্রণালী
ফুটানো লবণপানিতে ফুলকপিগুলো এক মিনিট ফুটিয়ে পানি ঝরিয়ে নিন। এবার ফুলকপিতে ডিম, কর্নফ্লাওয়ার, চালের গুঁড়া, গোলমরিচ ও চাটমসলা দিয়ে ভালোভাবে মেখে ডুবোতেলে ভেজে তুলে নিন।পছন্দের সস ও সালাদসহ পরিবেশন করুন টেস্টি ক্রিসপি ফুলকপি ফ্রাই।