পুঁজিবাজারে লেনদেনে আজও সূচকের উত্থান

অর্থনীতি রিপোর্ট : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকালকের মতো আজও লেনদেন চলছে সূচকের উত্থানের মধ্য দিয়ে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) লেনদেন শুরুর একঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৯৫৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৩৩ ও ১৭১৭ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২০৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো প্যারামাউন্ট টেক্সটাইল, নিটোল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, আমান ফিড, অ্যাসোসিয়েড অক্সিজেন, ন্যাশনাল ফিড, প্রগতি ইন্স্যুরেন্স, কাসেম ইন্ডাস্ট্রি ও লার্ফাজহোলসিম।

লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর একঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ের ৬২টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৯টি কম্পানির দর। আর ২২টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।